বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে অলিভিয়ের বলেন, ‘প্রোগ্রামিং মানে শুধু দ্রুতগতিতে কম্পিউটারের ব্যবহার না, ফাইলের আকারের দিকটাও মাথায় রাখতে হবে। প্রথমে এটা আমার কাছে অসম্ভব মনে হয়েছিল।’ তাঁর এই অর্জন প্রোগ্রামারদের ছোট আকারের কম্পিউটার প্রোগ্রাম তৈরিতে উদ্বুদ্ধ করবে বলেও মনে করেন তিনি।
১৯৮২ সালে ডেভিড হোর্ন তৈরি করেছিলেন ‘ওয়ান-কে জেডএক্স চেস’ নামের কম্পিউটার গেম। যার সাংকেতিক ফাইলের আকার ছিল ৬৭২ বাইট। ৩৩ বছর পরে এই রেকর্ড ভাঙলেন অলিভিয়ার। তবে জেডএক্স চেসের নির্মাতাদের প্রতি সম্মান জানাতে ভোলেননি তিনি।
আকার ছোট রাখতে বুটচেনে ছবির পরিবর্তে ব্যবহার করা হয়েছে ইংরেজি অক্ষর, যেমন কিংয়ের পরিবর্তে কে কিংবা কুইনের জায়গায় কিউ। তবে ‘ক্যাচলিং’ নামের রাজা এবং নৌকার অবস্থান পরিবর্তনের যে কৌশল, সেটির অনুপস্থিতি সমালোচনার খোরাক জুগিয়েছে।
যাঁরা ক্যাচলিং ও চিত্রভিত্তিক দাবার কম্পিউটার গেম চান, তাঁদের জন্য সর্বনিম্ন আকারের প্রোগ্রাম তৈরি করেছিলেন মেক্সিকোর অস্কার টোলেডো। সেটির আকার ছিল ১২৫১ বাইট।